Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ ডিসেম্বর ২০২১

‘‘দেশের রাসায়নিক সারের বাজার সম্পর্কিত পর্যালোচনা ” বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত।


প্রকাশন তারিখ : 2021-12-14

১৪ই ডিসেম্বর ২০২১ খ্রিস্টাব্দ রোজ মঙ্গলবার বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন কর্তৃক আয়োজিত ‘‘দেশের রাসায়নিক সারের বাজার সম্পর্কিত পর্যালোচনা” বিষয়ক একটি মতবিনিময় সভা কমিশনের সভা কক্ষে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের সম্মানিত চেয়ারপার্সন জনাব, মোঃ মফিজুল ইসলাম। সভায় উপস্থিত ছিলেন কমিশনের বিজ্ঞ সদস্যমণ্ডলী জনাব জি. এম. সালেহ উদ্দিন, ড. এ এফ এম মনজুর কাদির, জনাব নাসরিন বেগম ও কমিশনের অন্যান্য কর্মকর্তাবৃন্দসহ জনাব মোহাম্মদ মনির হোসেন হাওলাদার, উপসচিব, বাণিজ্য মন্ত্রণালয়, ড. নাসিম আহমেদ, যুগ্মসচিব, শিল্প মন্ত্রণালয়, জনাব সাইফ আহমেদ শাকিল, উপ-পরিচালক, এন এস আই, জনাব মোঃ তুহিনুজ্জামান, ব্যবস্থাপক (ক্রয়), বিএডিসি, ড. মোঃ মহিউদ্দিন, জিএম (অপারেশন), বিসিআইসি, জনাব মোঃ গোলাম মাহমুদ, রসায়নবিদ , বিসিআইসি ও কৃষিবিদ মোঃ জহিরুল ইসলাম, উর্দ্ধতন নির্বাহী কর্মকর্তা, বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন।

মতবিনিময় সভায় রাসায়নিক সারের উৎপাদন, আমদানি, সরবরাহ, মজুদ, বিতরণ, বিক্রয়সহ মনিটরিং বিষয়ে আলোচনা করা হয়।

কমিশনের চেয়ারপার্সন বলেন- সার কৃষির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। সুতরাং সারের বাজারকে প্রতিযোগিতাপূর্ণ করা বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের অন্যতম দায়িত্ব। কৃত্রিম সংকট তৈরী করে যারা সারের বাজারকে প্রভাবিত করে বা করবে, যারা বাজারে বিরুপ প্রভাব সৃষ্টি করে, তাদের চিহ্নিত করে প্রতিযোগিতা আইন, ২০১২ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে বাজারে প্রতিযোগিতা বজায় রাখতে হবে।

সভায় উপস্থিত সদস্যদের নিকট থেকে প্রাপ্ত মতামতের ভিত্তিতে অধিকতর তথ্য সংগ্রহের জন্য কমিশনের কর্মকর্তাদের নির্দেশনা প্রদানের মাধ্যমে সভার সমাপ্তি ঘোষণা করেন ।