Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd অক্টোবর ২০২৩

মশুরসহ অন্যান্য ডালের মূল্য বৃদ্ধির বিষয়ে প্রাপ্ত অভিযোগ সরেজমিন যাচাই সংক্রান্ত


প্রকাশন তারিখ : 2023-09-28

ঢাকার মৌলভীবাজারে ডালের পাইকারী বাজারে মশুরসহ অন্যান্য ডালের মূল্য অনেক বৃদ্ধি পেয়েছে বলে কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনকে ২০/০৯/২০২৩ তারিখে লিখিতভাবে অবহিত করে এবং উক্ত অযৌক্তিক দাম নিয়ন্ত্রণের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানায়। তদপ্রেক্ষিতে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন কর্তৃক ০২ জন কর্মকর্তার (জনাব মোঃ শেখ তানভীর জামান, সহকারী পরিচালক ও জনাব জনাব নূর উদ্দিন যোবায়ের, সহকারী পরিচালক) সমন্বয়ে অনুসন্ধান দল গঠন করা হয় এবং উক্ত দল গত ২৮/০৯/২০২৩ তারিখে সরেজমিনে ঢাকার মৌলভীবাজারের ডালের পাইকারী বাজার পরিদর্শন করে। সরেজমিন পরিদর্শনকালে অনুসন্ধান দল মৌলভীবাজারের বিভিন্ন আমদানিকারক, পাইকারী দোকান এবং খুচরা দোকান পরিদর্শন করে বিভিন্ন প্রকার ডালের আমদানি মূল্য, পাইকারী ও খুচরা বাজারদর এবং সরবরাহ ব্যবস্থা পর্যবেক্ষণ করেন। এছাড়াও পরিদর্শনকালে অনুসন্ধানকারী দল বাজারের বিভিন্ন পাইকারী ও খুচরা ব্যবসায়ী এবং বাংলাদেশ ডাল ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দের সাথে ডালের বাজার পরিস্থিতি, বাজারে ডালের সরবরাহ ও মূল্যবৃদ্ধির যৌক্তিক কারণ অনুসন্ধানে মতবিনিময় করে।

এছাড়াও, মৌলভীবাজারের পাইকারী ব্যবসা প্রতিষ্ঠান মেসার্স আজাদ ট্রেডার্স, মেসার্স আর পি ট্রেডার্স, মেসার্স পাবনা ট্রেডিং, মেসার্স রাজ্জাক বিতান, মেসার্স সুমন ডাল মিলস এর ব্যবসায়ীগণের সাথে অনুসন্ধান দল মতবিনিময় করেন এবং বিভিন্ন প্রকার ডালের পাইকারী মূল্য যাচাই-বাছাই করে।

অনুসন্ধানে লক্ষ্য করা গেছে যে, বাজারে বিভিন্ন প্রকার ডালের সরবরাহ পর্যাপ্ত রয়েছে। পাইকারী পর্যায়ে প্রতি কেজি ডালের মূল্য বৃদ্ধি পেয়েছে সর্বোচ্চ ২ টাকা। তবে খুচরা পর্যায়ে প্রতি কেজি ডালের মূল্য বৃদ্ধি পেয়েছে ১০-২০ টাকা। এ প্রেক্ষিতে চট্টগ্রামের খাতুনগঞ্জসহ অন্যান্য বাজার পরিস্থিতি ও সরবরাহ ব্যবস্থা যাচাই-বাছাই করা প্রয়োজন মর্মে অনুসন্ধান দল সুপারিশ করেছে।