সাম্প্রতিক সময়ে দেশে বিভিন্ন ব্র্যান্ডের কোমল পানিয়ের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাচ্ছে মর্মে বিভিন্ন উৎস হতে জানা যায়। এ বিষয়ে সরেজমিনে তথ্য-উপাত্ত সংগ্রহ ও প্রাথমিক ধারণা লাভের উদ্দেশ্যে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের বাজার মনিটরিং সেল কর্তৃক ০৪/০৯/২০২৩ তারিখে রাজধানীর কারওয়ান বাজার এবং শান্তিনগর বাজার আকস্মিকভাবে পরিদর্শন করা হয়। পরিদর্শনকালে কোকাকোলা, সেভেন আপ, পেপসি, মিরিন্ডা, আরসি, ফান্টা, মোজো, স্প্রাইট, স্পিড, টাইগারসহ সকল ব্র্যান্ডের কোমল পানিয়ের সর্বোচ্চ খুচরা মূল্য অযৌক্তিকভাবে বৃদ্ধি করার তৎপরতা গোচরীভূত হয়েছে, যেমন: ২৫০ এমএল বিশিষ্ট কোকাকোলা, সেভেন আপ, স্প্রাইট, মিরিন্ডা, পেপসিসহ প্রায় সকল কোমল পানিয়ের মূল্য ইউনিট প্রতি ৫ - ১০ টাকা করে বৃদ্ধি পেয়েছে। প্রায় ১-২ মাস পূর্বেও কোকাকোলা, সেভেন আপ, পেপসি, মিরিন্ডা ব্র্যান্ডের ২৫০ এমএল বোতলের মূল্য ছিল ২৫ টাকা যার বর্তমান মূল্য ৩০ টাকা। আবার আরসি, মোজো ব্র্যান্ডের ২৫০ মিলি বোতলের মূল্য ছিল ২০ টাকা যার বর্তমান মূল্য ২৫ টাকা।
সরেজমিনে বাজার পরিদর্শনকালে আরো লক্ষ্য করা গেছে যে, উল্লিখিত ব্র্যান্ডের সকল কোমল পানিয়ের মূল্য অল্প সময়ের ব্যবধানে ধাপে ধাপে বৃদ্ধি করা হয়েছে, যেমন: ১.২৫ লিটার কোকাকোলার মূল্য ২ মাসের ব্যবধানে ৬০ টাকা হতে পর্যায়ক্রমে ৭৫ টাকা, তারপর ৮৫ টাকা এবং বর্তমানে ১০০ টাকা মূল্যে খুচরা পর্যায়ে বিক্রয় হচ্ছে। একই চিত্র সেভেন আপসহ অন্যান্য ব্র্যান্ডের ক্ষেত্রেও পরিলক্ষিত হয়েছে।