Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ ফেব্রুয়ারি ২০২২

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন কর্তৃক আয়োজিত ‘‘Meeting on voluntary peer review of The Competition Act,2012 with stakeholders’’ শীর্ষক সভা


প্রকাশন তারিখ : 2022-02-27
আজ ২৭ ফেব্রুয়ারি ২০২২ খ্রিঃ (রোজ-রবিবার), বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন কর্তৃক আয়োজিত ‘‘Meeting on voluntary peer review of The Competition Act,2012 with stakeholders’’ শীর্ষক সভা কমিশনের সভাকক্ষে অনুষ্ঠিত হয় । সভার সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের সম্মানিত চেয়ারর্পাসন জনাব মোঃ মফিজুল ইসলাম । এছাড়াও উপস্থিত ছিলেন কমিশনের বিজ্ঞ সদস্যমণ্ডলী জনাব জি.এম. সালেহ উদ্দিন, ড. এ এফ এম মনজুর কাদির , জনাব নাসরিন বেগম , কমিশনের সাবেক পরিচালক জনাব মোঃ খালেদ আবু নাছের, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক জনাব আন্দালিব ইলিয়াস, এসএসই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ মফিজুর রহমান, শিল্প মন্ত্রণালয়ের যুগ্মসচির জনাব মোঃ নূরুজ্জামান, বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের পরিচালক জনাব মোঃ আবুল কালাম, বাংলাদেশ ব্যাংকের জেনারেল ম্যানেজার জনাব মোঃ জাকের হোসেন, বাংলাদেশ উন্নয়ন কর্তৃপক্ষের উপপরিচালক জনাব নিগার সুলতানা, বিটিআরসি এর সিনিয়র সহকারী পরিচালক জনাব অরুপ বাড়ৈ, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের সহকারী মহাব্যবস্থাপক ড. মেসবাহ উদ্দিন আহমেদ, বাংলাদেশ প্রফেসনাল বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মোঃ আজহার উদ্দিন ভঁইয়া, মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির উপপরিচালক জনাব মোঃ মিনহাজুল ইসলাম , ব্র্যাক ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আবদুল মোমেন, মিডাসের কর্মকর্তা জনাব আহমেদ তৌসিফ,বাংলাদেশ আইপি ফোরামের জনাব মোঃ হামিদুল মিজবাহ, জনাব নাহিদ হোসেন, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতির সভাপতি জনাব মির্জা নূরুল গণী শোভন , দৈনিক ভোক্তা কণ্ঠের সম্পাদক জনাব কাজী আব্দুল হান্নান, এনএসডিএ এর কর্মকর্তা জনাব মোঃ শামীম আল ইমরানসহ কমিশনের অন্যান্য কর্মর্কতাবৃন্দ ।
সভায় United Nations Conference on Trade and Development (UNCTAD) কর্তৃক প্রতিযোগিতা আইন,২০১২ এর Peer review এর প্রস্তুতির উপর সার্বিক পর্যালোচনা করা হয় । বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন, এলডিসি হতে উত্তরণে সম্ভাব্য চ্যালেঞ্জ ও মোকাবেলা, বাজারে প্রতিযোগিতা বিদ্যমান রাখা, জাতীয় প্রবৃদ্ধি অর্জন, অর্থনৈতিক উন্নয়নসহ প্রভূতি বিষয়ে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের ভূমিকা ও অবদান নিয়ে অংশীজনদের সাথে আলোচনা করা হয় ।
সভায় প্রতিযোগিতা আইনের সীমাবদ্ধতা , আইনের ধারা, গুরুত্বপুর্ণ বিষয় এবং সম্ভাব্য পরিমার্জনের বিষয়সমূহ সম্পর্কে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেনটেশন প্রদান ও আলোচনা করেন করেন কমিশনের বিজ্ঞ সদস্যমণ্ডলী জনাব জি.এম. সালেহ উদ্দিন, ড. এ এফ এম মনজুর কাদির এবং জনাব নাসরিন বেগম ।মতবিনিময়কালে উপস্থিত অংশীজনেরা বাজারকে প্রতিযোগিতাপূর্ণ, বাজার নিয়ন্ত্রণ, ব্যবসা-বাণিজ্যের অগ্রগতিতে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের ভূমিকাকে সাধুবাদ জানিয়ে একটি যুগোপযোগী এবং সংশোধিত আইনের জন্য কমিশনকে অনুরোধ জানান ।
সভাপতি তাঁর বক্তব্যে UNCTAD কর্তৃক Peer Review এর কার্যক্রমে সহযোগিতা করার জন্য উপস্থিত অংশীজনদের আহবান জানান । তিনি বাজারকে প্রতিযোগিতাপূর্ণ করার লক্ষ্যে একটি সমৃদ্ধ ও অর্থনৈতিকভাবে উন্নত দেশ গড়ার প্রত্যয় রেখে প্রতিযোগিতা আইনকে যুগোপযোগী ও শক্তিশালী করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি উপস্থিত থেকে সভাকে সাফল্যমন্ডিত করার জন্য অংশীজনদের ধন্যবাদ জ্ঞাপন ও তাদের সহযোগিতা কামনা করে সভার সমাপ্তি করেন ।