Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ জানুয়ারি ২০২৩

মালয়েশিয়াতে জনবল (বাংলাদেশী কর্মী) প্রেরণের ক্ষেত্রে বাধাদান বিষয়ে শুনানি অনুষ্ঠিত।


প্রকাশন তারিখ : 2023-01-17

মালয়েশিয়াতে জনবল প্রেরণের ক্ষেত্রে বাধা সৃষ্টি করা হচ্ছে মর্মে ডিগনিটি ইন্টারন্যাশনাল এজেন্সির প্রোপ্রাইটর জনাব মোঃ কামরুজ্জামান চৌধুরী ১৩-১১-২০২২ তারিখে অত্র কমিশনে অভিযোগ দায়ের করেন। অভিযোগে গ্রিনল্যান্ড ওভারসিজ নামক প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়।

উক্ত বিষয়ে গত ২৯-১১-২০২২ তারিখে অনুষ্ঠিত ১২/২০২২ নং কমিশন সভায় আলোচনা হয় এবং আলোচ্য অভিযোগের সংশ্লিষ্ট পক্ষগণের শুনানি গ্রহণের সিদ্ধান্ত হয়। উক্ত সিদ্ধান্তের আলোকে শুনানির জন্য ১৩-১২-২০২২ তারিখ নির্ধারণ করে উভয় পক্ষকে গত ০৮-১২-২০২২ তারিখে নোটিশ প্রেরণ করা হয়। ধার্য তারিখে উভয় পক্ষ হাজিরা দাখিল করে। অভিযোগ দায়েরকারীর  শুনানি গ্রহণ করা হয়। বিবাদী পক্ষ সময়ের আবেদন করলে তা মঞ্জুর করা হয়। এবং ১৫-০১-২০২৩ তারিখ শুনানির জন্য পুন:ধার্য করা হয়। ১৫-০১-২০২৩ তারিখের শুনানিতে গ্যালাক্সি কর্পোরেশন ব্যতীত মূল অভিযোগকারী প্রতিষ্ঠান ডিগনিটি ইন্টারন্যাশনাল এবং প্রতিপক্ষ গ্রিনল্যান্ড ওভারসিজ ও মৃধা ইন্টারন্যাশনাল কর্পোরেশন উপযুক্ত প্রতিনিধির মাধ্যমে শুনানিতে অংশগ্রহণ করেন। শুনানিতে কমিশনের চেয়ারপার্সন, সদস্যবৃন্দ এবং অন্যান্য কর্মকর্তা/কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

মূল অভিযোগে উল্লেখ করা হয়েছে যে, মালয়েশিয়ার কোম্পানি BNC Metal Stamping Company (30 People) এবং SQT Treatment servicing SDN Co (15 People) বাংলাদেশী কর্মী প্রেরণের জন্য বাংলাদেশের প্রতিনিধি নিযুক্ত হয় Dignity International Agency। উক্ত ২ কোম্পানির চাহিদা মোতাবেক Dignity International ৪৫ জন বাংলাদেশী কর্মীর মেডিক্যাল ও ট্রেনিং সম্পন্ন করে এবং ভিসার জন্য BMET’তে জমা দেয়। মালয়েশিয়া ও বাংলাদেশ সরকার কর্মী প্রেরণের জন্য ১০০টি লাইসেন্সকে অনুমতি দেয়। সেখানে বাংলাদেশ সরকারের অনুমোদিত লাইসেন্স আছে ২৩০০টি। মালয়েশিয়া সরকার ওয়েবসাইট সার্ভার তৈরি করে FWCMS নামে। অবশিষ্ট লাইসেন্স যারা এই সিন্ডিকেটে নাই তাদেরকে উক্ত ১০০ লাইসেন্সের মাধ্যমে কর্মী পাঠাতে হয়। BNC Metal Stamping Company এর ৩০ জন কর্মী প্রেরণের কাজ FWCMS’র মাধ্যমে বাংলাদেশের সিন্ডিকেট তালিকার ১ জন Galaxy Corporation এর কাছে আসে এবং Dignity International Agency বাংলাদেশের প্রতিনিধি Demand Letter/ Authorization Letter/ Power of attorney জমা দেয়। SQT treatment services SDN কোম্পানির ১৫ জন কর্মী প্রেরণের কাজ FWCMS এর মাধ্যমে বাংলাদেশের সিন্ডিকেটের তালিকার মৃধা ইন্টারন্যাশনাল-এ আসে এবং ‍মৃধা ইন্টারন্যাশনাল এর প্রতিনিধি Demand Letter/ Authorization Letter/ Power of Attorney জমা দেয়। Dignity International উক্ত Authorization Letter  মোতাবেক অক্টোবর মাসে সকল কাজ সম্পন্ন করে । কিন্তু ১৪-১১-২০২২ তারিখে মালয়েশিয়ার উক্ত দুই কোম্পানি BNC এবং SQT  কোম্পানি কোন কিছু না জানিয়ে Dignity International এর অনুমোদন বাতিল করে এবং নূতন করে Greenland Overseas- কে কাজটি দেয়। অনুমোদিন বাতিল করা সংক্রান্ত আদেশের কপি Galaxy Corporation এবং মৃধা ইন্টারন্যাশনাল-কেও দেয়া হয়।

শুনানিতে ডিগনিটি ইন্টারন্যাশনাল এজেন্সি SQT এবং BNC নামক মালয়েশিয়ান কোম্পানি কর্তৃক তাদের নামে অফারকৃত ডিমান্ড লেটারের কপি এবং BNC কর্তৃক পরবর্তীতে ১৪-১১-২০২২ তারিখে ইস্যুকৃত ক্যানসেলেশণ লেটার এর কপি দাখিল করে। SQT এবং BNC কোন প্রক্রিয়ায় সরাসরি ডিগনিটিকে ডিমান্ড লেটার ইস্যু করা হয়েছে কমিশন কর্তৃক তা জানতে চাওয়া হয়। এ প্রসঙ্গে ডিগনিটি ইন্টারন্যাশনাল জানায় তাদের ডিমান্ড লেটার বাতিল করে গ্রিনল্যান্ড ওভারসিজ-কে ডিমান্ড লেটার দেয়ার ক্ষেত্রে তাদের এনওসি নেওয়া সমীচীন ছিল। এটা করা হলে সুস্থ প্রতিযোগিতা তৈরির উপযুক্ত ক্ষেত্র প্রস্তুত হতো। অভিযোগকারী আরো জানান যে, তারা উক্ত বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরেও আবেদন করেছেন। উক্ত আবেদনের কপি দাখিল এবং আবেদনের বিষয়ে সংশ্লিষ্ট দপ্তর কর্তৃক গৃহীত পদক্ষেপের অগ্রগতি জানানোর জন্য কমিশনের পক্ষ হতে অভিযোগকারীকে নির্দেশনা প্রদান করা হয়।